হযরত খাজা আরিফ রেওগীর রহমাতুল্লাহি আলাইহি

খাজা আরিফ রিওয়গরী (16১ AH হি)
খাজা আরিফ রিওগরির বরকতময় সমাধি

হযরত খাজাজা আরিফ রিওয়গারī, আল্লাহ তাঁর গোপনীয়তাকে পবিত্র করতে পারেন, হযরত খাজাজা আবদ আল-খালিক ঘুজদাওয়ানি কুদ্দিসা সিরুহির সহকারী ছিলেন। তিনি উজবেকিস্তানের বুখারি থেকে প্রায় পনের মাইল দূরে রিগার নামে একটি গ্রামে জন্মগ্রহণ করেছিলেন।

খাজা আবদুল আল খালিকের চারজন খলিফা ছিল। তিনি যখন এই নশ্বর পৃথিবী ছেড়ে চলে গেলেন, তখন তাঁর প্রথম উপ-খাজা আহমদ সিদ্দিক কুদ্দিসা সিরুহি তাঁর স্থলাভিষিক্ত হন এবং আধ্যাত্মিক পরিচালনার আসন গ্রহণ করেন এবং সাধকদের এই মহৎ পথে প্রশিক্ষণ দেন। তিনি যখন মারা যাবার কাছাকাছি ছিলেন, তখন তিনি তাঁর সমস্ত অনুসারীদের খোয়াজা রিফ রিওয়গারির সংস্থার জন্য অনুরোধ করেছিলেন।

খাজা আরিফ তাসাওয়ুফের উপর একটি গ্রন্থ রচনা করেছিলেন, যার নাম “আরিফ নামা”, এবং এর একটি পাণ্ডুলিপি পাকিস্তানের জেলা দেরি ইসমাইল খান, খিনিখ মশি জাī শরফের গ্রন্থাগারে অবস্থিত।

খাজা আরিফ তাঁর সময়কালে খাজা মাহমুদ আঞ্জার-ফঘনওয়াকে তার উপ-নিয়োগ করেছিলেন এবং তাঁর মৃত্যুর পরে তাঁর সকল সহযোগী খাজা মাহমুদের সাথে যুক্ত হন।

খাজা আরিফ রিওয়গারী কুদ্দিসা সিরুহি প্রথম শাওয়াল 16১ AH হিজরিতে (ডিসেম্বর 1219 খ্রি।) মৃত্যুবরণ করেন। তাকে বুখারি থেকে পঁয়তাল্লিশ কিলোমিটার উত্তরে সাফিরকন নামে তাঁর নিজ শহর রিউগারে সমাধিস্থ করা হয়েছিল, যেখানে তাঁর মহৎ সমাধি আশীর্বাদের স্থান এবং বহু লোক তাঁর দ্বারা এখানে আসেন।

তাঁর সমসাময়িকদের মধ্যে নিম্নলিখিত সাধু ছিলেন:

১. শায়খ নাজম আদ-দান কুবরী (ডি। 17 AH১ হিঃ) কুদ্দিসা সিরুহি, যিনি কুবরাভ আদেশের প্রতিষ্ঠাতা ছিলেন এবং খোয়ারেজমে তাঁর নিকটবর্তী ছিলেন।

২. শায়খ উমর শাহাব আদ-দান সোহরাওয়ার্দী (মৃত্যু: 2৩২ হিঃ) বাগদাদে বসবাসকারী সোহরাওয়ার্দী আদেশের প্রতিষ্ঠাতা কুদ্দিসা সিরুহী।

৩.শায়খ মুআন আদ-দান আজমেরী (মৃত্যু: 3৩৩ হিজরি) চিশতী আদেশের প্রতিষ্ঠাতা কুদদিসা সিরুহি, তিনি ১১৯২ খ্রিস্টাব্দে আজমির (ভারত) চলে এসেছিলেন।

খাজা আরিফ রিবাগরির সমাধিতে মসজিদ

খাজা আরিফ রিবাগরির সমাধি কমপ্লেক্স

খাজা আরিফ রিবাগরির আভিজাত্য সমাধি


No comments

Powered by Blogger.